TAX

5 lesser known tax saving tricks in bengali

যখন আমরা আয় কর হিসাব করি তখন কর মুক্ত সঞ্চয় মানে বুঝি ৮০(সি) ধারায় ১৫০০০০ টাকা । এই ১৫০০০০ টাকা ছাড় পাওয়ার পরের বেশ কিছু ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায় সে সম্পর্কে অনেকেই অবগত নয়।  

বর্তমানে কর যোগ্য আয় ৫০০০০০ টাকা হলে কোন কর দিতে হয় না। কিন্তু কর যোগ্য আয় ৫০০০০১ টাকা হয় তবে আপনাকে কর দিতে হবে [১২৫০০(কর)+৫০০(শিক্ষা সেস)]=১৩০০০ টাকা। অর্থাৎ ১ টাকা আয় বেশী হওয়ার জন্য আপনাকে দিতে হবে মোট ১৩০০০ টাকা। এছারাও ৫ লক্ষ টাকার উপরে আয় করের হার বেড়ে হয় ২০% যার দরুন করের পরিমাণ অনেক বেশী হয়।

আজ আমারা দেখে নেবো ৮০(সি) ধারায় ১৫০০০০ টাকা ছাড় পাওয়ার পরেও এমন ৫ টি উপায় যার মাধ্যমে আপনি অতিরিক্ত ৩ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় উপভোগ করতে পারবেন।

১] জাতীয় পেনশন প্রকল্প (NPS)-এ বিনিয়োগ  

80CCD(1B) ধারাতে জাতীয় পেনশন প্রকল্প (NPS)-এ বিনিয়োগ করলে সর্বাধিক ৫০০০০ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়।

২] স্বাস্থ্য বীমা [৮০ডি]

বর্তমানে চিকিৎসার খরচ বহুগুণ বৃদ্ধি পেয়েছে। তাই স্বাস্থ্য বীমা সকলের জন্য খুবই জরুরি। স্বাস্থ্য বীমার আয়তায় বেশী সংখ্যক জনগণকে নিয়ে আসার জন্য সরকার স্বাস্থ্য বীমার প্রিমিয়াম কে কর মুক্ত রেখেছেন। ৮০ডি ধারা আনুযায়ী সর্বাধিক ১০০০০০ কাটা পর্যন্ত ছাড় পাওয়া যায়।

স্বামী/স্ত্রী এবং সন্তান

 ২৫০০০ টাকা

স্বামী/স্ত্রী এবং সন্তান (কমপক্ষে ১জন প্রবীণ নাগরিক)

 ৫০০০০ টাকা

পিতা ও মাতা

 ৫০০০০ টাকা

পিতা ও মাতা ( কমপক্ষে ১জন প্রবীণ নাগরিক)

 ৭৫০০০ টাকা

অর্থাৎ যদি কেউ তার পরিবার ও পিতামাতার স্বাস্থ্য বীমা করেন তাহলে তিনি সর্বাধিক[২৫০০০+৫০০০০]= ৭৫০০০০ টাকা পর্যন্ত কর ছাড় উপভোগ করতে পারবেন। আবার পিতা ও মাতার মধ্যে কমপক্ষে ১জন প্রবীণ নাগরিক হলে সেক্ষেত্রে স্বাস্থ্য বীমার দরুন সর্বাধিক [২৫০০০০+৭৫০০০০] ১০০০০০ টাকা পর্যন্ত কর ছাড় উপভোগ করতে পারবেন।  

৩] শিক্ষা খাতে লোন এর সুদ (৮০ ই)

সন্তানের উচ্চ শিক্ষার জন্য যদি কোন শিক্ষা খাতে লোন থাকে তবে সেই লোনের জন্য প্রদেয় সুদ ৮০ই ধারায় ছাড় পাওয়া যায়। এই সুবিধা সর্বাধিক ৮ বছর পর্যন্ত ভোগ করা যায়। অর্থাৎ শিক্ষা খাতে লোন পরিশোধের মেয়াদ যদি ৫ বছরের হয় তাহলে আপনি ৫ বছরই ছাড় পাবেন। কিন্তু শিক্ষা খাতে লোন পরিশোধের মেয়াদ যদি ১০ বছরের হয় তাহলে আপনি ৮ বছর ছাড় পাবেন।বাকি ২ বছরের লোণের জন্য প্রদেয় সুদ কর মুক্ত নয় অর্থাৎ ৮০ ই ধারায় ওই বছর গুলিতে কোন ছাড় পাবেন না।

৪] সঞ্চয়ী আমনতে সুদ (৮০ টি টি ই)

আপনার ব্যাঙ্কে যে সকল সঞ্চয়ী আমনতে আছে তার থেকে বছরে যে সুদ পান তা [৮০ টি টি ই/৮০ টি টি বি] ধারায় ছাড় পাওয়া যায়। তবে FD, RD, TERM DEPOSITE থেকে যে সুদ পাওয়া যায় সেই সুদের পুরোটাই কর যোগ্য।এক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে যে ব্যাঙ্ক SAVING AC থেকে পাওয়া সুদের উপর কোনোভাবেই TDS কাটে না।ব্যাঙ্ক কেবলমাত্র FD, RD, TERM DEPOSITE থেকে পাওয়া সুদের উপর TDS কাটে। অর্থাৎ TDS কাটে এমন সুদ কখনই কর মুক্ত নয়।

৮০ টি টি ই

SAVING AC থেকে পাওয়া সুদে সর্বাধিক ১০০০০ টাকা ছাড়

৮০ টি টি বি

SAVING AC থেকে পাওয়া সুদে সর্বাধিক ৫০০০০ টাকা ছাড় (প্রবীণ নাগরিকদের জন্য)

৫] ৮০ ডি ডি ধারায় ছাড়

আপনার উপর নির্ভরশীল (স্ত্রী/পিতা/মাতা/সন্তান/ভাই/বোণ) এমন কেউ যদি বিশেষ ভাবে সক্ষম হন। তবে তার চিকিৎসার জন্য খরচ ৮০ ডি ডি ধারায় কর মুক্ত।

৪০% অক্ষম

সর্বাধিক ৭৫০০০ টাকা

৮০ % অক্ষম

সর্বাধিক ১২৫০০০ টাকা

Share with friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *